বার্সেলোনাকে ডুবিয়ে সেমিফাইনালে এমবাপ্পের পিএসজি

১ সপ্তাহে আগে
গল্পটি হয়তো একটি লাল কার্ডের। ঘরের মাটিতে ওই একটি লাল কার্ডের পরেই যেন বিধ্বস্ত হলো বার্সেলোনা। কিলিয়ান এমবাপ্পেদের পিএসজির বিপক্ষে শোচনীয় পরাজয়ে চ্যাম্পিয়ন্স লিগের এবারের মৌসুম থেকে বিদায় নিতে হলো কাতালানদের। অন্যদিকে প্রথম লেগে পিছিয়ে থেকেও দ্বিতীয় লেগে ব্যবধান বাড়িয়ে সেমিফাইনাল নিশ্চিত করল ফরাসি ক্লাবটি।

মঙ্গলবার (১৬ এপ্রিল) দিবাগত রাত ১টায় বার্সেলোনার এস্তাদি অলিম্পিক লুইস কোম্পানিসে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টারফাইনালে মাঠে নামে বার্সেলোনা ও পিএসজি। ম্যাচটিতে ৪-১ গোলে জয় পায় পিএসজি।

 

আরও পড়ুন: রিয়ালের কোচ হবেন জাবি!


প্রথম লেগে ৩-২ গোলে জয় পেয়েছিল বার্সা। কিন্তু ফিরতি লেগে ঘরের মাঠে নামে একটি ভুলে যেন সব শেষ হয় দলটির। ম্যাচের ১২ মিনিটে রাফিনিয়া গোল করে বার্সাকে এগিয়ে নিলেও গতিপথ পাল্টে যায় ২৯ মিনিটে। পিএসজির ব্রাডলি বারকোলাকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন রোনাল্দ আরাউহো। এরপরেই স্বাগতিক বার্সার ওপরে চেপে বসে পিএসজি। 


ম্যাচের ৪০ মিনিটে গত মৌসুমের বার্সা ফরোয়ার্ড উসমান দেম্বেলে সমতাসূচক গোল করেন। ফরাসি এই তারকার জীবন দুর্বিষহ করে তুলতে বিকৃত করা মুখের পোস্টার নিয়ে মাঠে আসেন কাতালান সমর্থকেরা। শুরু থেকেই তারা দেম্বেলেকে দুয়ো ধ্বনিতে ভাসান। কিন্তু সেই দেম্বেলেই বার্সাকে শান্ত করে দেন। 


দ্বিতীয়ার্ধে ভিতিনিয়াও বার্সার জাল কাঁপিয়েছেন। আর বাকি গল্পটা লিখেছেন এমবাপ্পে। জোড়া গোল করে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন তিনি। এই জয়ে এমবাপ্পের পিএসজি ছাড়ার কথা যেন ভুলেই গেছেন কোচ লুইস এনরিকে। ফরাসি এই মহাতারকাকে বুকে জড়িয়ে লাফিয়েছেন বার্সার মাটিতেই। অথচ ৯ বছর আগে এই এনরিকের হাত ধরেই ট্রেবল জিতেছিল বার্সা। 


ম্যাচের ৬১ মিনিটে নিজের প্রথম গোল করেন ২০১৮ সালের বিশ্বকাপজয়ী তারকা। বার্সার বক্সের মধ্যে দেম্বেলেকে ট্যাকল করে ফেলে দেন জোয়াও কানসেলো। তাতে পেনাল্টি পায় পিএসজি। আর সফল স্পট কিকে প্যারিসের ক্লাবটিকে ৩–১ ব্যবধানে এগিয়ে দেন এমবাপ্পে। ৮৯ মিনিটে করেন নিজের জোড়া গোল। তাতে ৪-১ ব্যবধানে জয় পায় তার দল। দুই লেগ মিলিয়ে ৪-৬ ব্যবধানে এগিয়ে থেকে শেষ চার নিশ্চিত হয় পিএসিজির। 

 

আরও পড়ুন: বেনজেমার সঙ্গে উর্বশীর প্রেমের গুঞ্জন!


এ দিকে বার্সা-পিএসজির এই মহারণে ভিন্ন ইস্যু তৈরি করেছেন রোমানিয়ান রেফারি ইস্তভান কোভাকস। পুরো ম্যাচে ৩টি লাল কার্ডসহ ১২টি কার্ড দেখিয়েছেন তিনি। বার্সার প্রধান কোচ জাভি হার্নান্দেজও তার লাল কার্ডের খড়গ থেকে রেহাই পাননি। এছাড়া গোলকিপার কোচ হোসে রামোন দে লা ফুয়েন্তেও দেখেছেন লাল কার্ড। ম্যাচ জয়ের নায়ক এমবাপ্পেও দেখেছেন একটি হলুদ কার্ড। তবে তার দল জয় পাওয়ায় সেটিকে হয়তো বড় করে দেখছেন না ফরাসি তারকা। এবার ফাইনালে ওঠার লড়াইয়ে পিএসজি প্রতিপক্ষ হিসেবে পেয়েছে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডকে।

]]>
সম্পূর্ণ পড়ুন