আরও ৩ দেশ থেকে একযোগে ইসরাইলে হামলা

২ সপ্তাহ আগে ২৬২
সিরিয়ার দূতাবাসে হামলার প্রতিশোধ নিতে ইসরাইলি ভূখণ্ডে নজিরবিহীন হামলা চালিয়েছে ইরান। একই সঙ্গে ইরাক, সিরিয়া ও ইয়েমেন থেকেও ইসরাইলে ড্রোন ও রকেট হামলা চালানো হয়েছে।

রোববার (১৪ এপ্রিল) ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

 

ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, ইরান তিনশোর বেশি ড্রোন আর ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, যার ৯৯ শতাংশই গুলি করে ভূপাতিত করা হয়েছে।

 

এক সংবাদ সম্মেলনে ইসরাইল ডিফেন্স ফোর্সের মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেন, রাতের দিকে ইরাক এবং ইয়েমেন থেকেও ইসরাইলে হামলা হয়েছে।

 

আরও পড়ুন: ইসরাইলে ইরানের হামলা: জরুরি বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

 

বার্তা সংস্থা এএফপির পৃথক প্রতিবেদনে বলা হয়, শনিবার রাতে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি একাধিক ড্রোন হামলা চালিয়েছে। নিরাপত্তা বিষয়ক বেসরকারি সংস্থা অ্যামব্রে জানিয়েছে—ইরানের সঙ্গে সমন্বয় করে ইয়েমেনের হুতিরা ইসরাইলের দিকে বেশ কয়েকটি ড্রোন পাঠিয়েছে।

 

অ্যামব্রে এক বিবৃতিতে বলেছে, ‘সশস্ত্র ড্রোনের সাহায্যে ইসরাইলের দিকে হামলা চালিয়েছে বলে জানা গেছে। এই ড্রোনগুলো ইরানের সঙ্গে সমন্বয় করে পাঠানো হয়েছিল।’

 

আরও পড়ুন: ইরানের হামলার পর বাইডেন-নেতানিয়াহু ফোনালাপ

 

এদিকে, একই সময়ে লেবাননভিত্তিক ইরানের প্রক্সি গোষ্ঠী হিজবুল্লাহও সিরিয়ার কাছ থেকে দখল করে নেয়া ইসরায়েলি ভূখণ্ড গোলান মালভূমি লক্ষ্য করে ঝাঁকে ঝাঁকে রকেট নিক্ষেপ করেছে। ইরান ইসরাইল দিকে হামলা শুরুর ঘণ্টা খানিক পর এই হামলা চালায় হিজবুল্লাহ।

]]>
সম্পূর্ণ পড়ুন