তেহরানে বিমান চলাচল স্বাভাবিক, যেন ‘কিছুই হয়নি’!

১ সপ্তাহে আগে
ইরানের গুরুত্বপূর্ণ শহর ইসফাহানের কাছে বিস্ফোরণের খবর পাওয়ার পর সাময়িকভাবে দেশটির কয়েকটি শহরে বিমান চলাচল স্থগিত করা হয়েছিল। তবে রাজধানী তেহরানের প্রধান দুটি বিমানবন্দরে পুনরায় বিমান চলাচল শুরু হয়েছে।

ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনার বরাত দিয়ে আল আরাবিয়া জানিয়েছে, তেহরানের ইমাম খোমেনি ও মেহরাবাদ বিমানবন্দরে ফ্লাইট চলাচল স্বাভাবিক হয়েছে। 

 

এর আগে ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, কাহজাভারিস্তান শহরে বিস্ফোরণের শব্দ শোনার পর তেহরান, ইসফাহান এবং সিরাজ শহরে ফ্লাইট স্থগিত করা হয়েছে। 

 

কাহজাভারিস্তান শহরটি ইসফাহান বিমানবন্দর এবং ইসফাহানের উত্তর-পশ্চিমে সেনা বিমান বাহিনীর অষ্টম শেখারি ঘাঁটির কাছে অবস্থিত বলে জানা গেছে।  

আরও পড়ুন: বিস্ফোরণের পর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করল ইরান 

এদিকে আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল। আর তেহরানের দাবি ক্ষেপণাস্ত্র হামলা নয়, বেশ কয়েকটি ড্রোন ভূপাতিত করা হয়েছে। তবে গুরুত্বপূর্ণ শহর ইসফাহানের কাছে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

 

এর আগে, ইসরাইল শুক্রবার (১৯ এপ্রিল) ভোরে ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে খবর দেয় মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজ। পরে তাদের বরাতে এ তথ্য জানায় আল জাজিরা। তবে এমন খবরের পর তেহরান বলছে, দেশটিতে ‘এখনো কোনো ক্ষেপণাস্ত্র হামলা’ হয়নি। 

আরও পড়ুন: ড্রোন ভূপাতিত করা হয়েছে, ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরান  

সামাজিক মাধ্যম এক্সে দেয়া এক পোস্টে ইরানের মহাকাশ সংস্থার মুখপাত্র হোসেইন দালিরিয়ান বলেছেন, এয়ার ডিফেন্সের মাধ্যমে বেশ কয়েকটি ড্রোন সফলভাবে ভূপাতিত করা হয়েছে। আপাতত কোনও ক্ষেপণাস্ত্র হামলার খবর নেই। 

 

বার্তা সংস্থা ফারস জানিয়েছে, ইরানের ইসফাহান শহরের কাছে অবস্থিত শেখারি সেনা বিমান ঘাঁটির কাছে ‘তিনটি বিস্ফোরণের শব্দ’ শোনা গেছে। 

আরও পড়ুন: ইরানে ‘ক্ষেপণাস্ত্র হামলা’ চালালো ইসরাইল, বিস্ফোরণ 

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এবিসি এবং সিবিএস নিউজ জানায়, ইসরাইল ইরানে হামলা চালিয়েছে। যদিও হোয়াইট হাউস বা পেন্টাগন থেকে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

]]>
সম্পূর্ণ পড়ুন