গাজার দুই হাসপাতালে গণকবর, তদন্তের আহ্বান জাতিসংঘের

১ সপ্তাহে আগে
ফিলিস্তিনের গাজায় দুটি হাসপাতারের আঙিনায় গণকবরের সন্ধান পাওয়ার ঘটনায় তদন্তের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। আন্তর্জাতিক সংস্থাটির মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক এই আহ্বান জানান।

মঙ্গলবার (২৩ এপ্রিল) এক বিবৃতিতে তুর্ক বলেন, স্বাধীন, কার্যকর ও বিশ্বস্ত তদন্তকারীদের অবশ্যই স্থানগুলোয় প্রবেশাধিকার থাকতে হবে। গাজায় প্রকৃত ঘটনা তুলে ধরার জন্য সাংবাদিকদের নিরাপদে কাজ করার পরিবেশ তৈরি করতে হবে।

 

গাজার দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনুসের নাসের হাসপাতালের আঙিনায় চলতি সপ্তাহে পৃথক পৃথক অন্তত চারটি গণকবর খুঁজে পাওয়া গেছে। কবরগুলো থেকে এখন পর্যন্ত ৩২৪টি লাশ উদ্ধার করেছেন গাজার সিভিল ডিফেন্সের কর্মীরা।

 

এর আগে চলতি মাসের শুরুর দিকে গাজার আল-শিফা হাসপাতালে গণকবর আবিষ্কার করেন স্বাস্থ্যকর্মীরা। সেখান থেকে অন্তত ৩৮১ জনের লাশ উদ্ধার করা হয়।

 

আরও পড়ুন: হিজবুল্লাহর ৪০ স্থাপনায় ক্ষেপণাস্ত্র হামলা ইসরাইলের

 

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান বলেন, আন্তর্জাতিক মানবিক আইনের অধীন হাসপাতালগুলো বিশেষ সুরক্ষার অধিকারী। আর যুদ্ধে অংশ নিতে অক্ষম এমন বেসামরিক নাগরিক, বন্দী ও অন্যদের ইচ্ছাকৃতভাবে হত্যা করা যুদ্ধাপরাধ।

 

এদিকে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) গাজায় ইসরাইলি সামরিক আগ্রাসন ২০১তম দিনে গড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় উত্তর গাজার বেইত লাহিয়াসহ পুরো উপত্যকাজুড়ে প্রচণ্ড হামলা চালিয়েছে ইসরাইলি সামরিক বাহিনী। এতে নতুন করে অনেকেই হতাহত হয়েছেন। নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ হাজার ২৬২ জনে। আহত ৭৭ হাজার ২২৯ জন।

 

আরও পড়ুন: ইসরাইলের সঙ্গে তুরস্কের ‘চ্যাপ্টার খতম’: এরদোয়ান

 

এদিকে গাজার সর্বদক্ষিণের শহর রাফাহতে বড় ধরনের অভিযান চালানোর সব প্রস্তুতি সেরে ফেলে ইসরাইল। যেকোনো সময় অভিযান চালানো হতে পারে বলে মনে করা হচ্ছে। রাফাহতে হামলা চালানো হলে সবচেয়ে বড় বিপর্যয় সৃষ্টি হতে পারে বলে মনে করছেন পর্যবেক্ষকেরা।
 

 

]]>
সম্পূর্ণ পড়ুন