ইসরাইলের মতো মিত্রদের সহায়তা চায় ইউক্রেন

১ সপ্তাহে আগে
আকাশপথে হামলা প্রতিহত করার জন্য ইসরাইলের মতো ইউক্রেনেরও মিত্রদের সহায়তা প্রয়োজন বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রোববার (১৪ এপ্রিল) এক ভিডিও বার্তায় একথা বলেন তিনি। খবর রয়টার্সের।

জেলনস্কি বলেন, 

বিশ্ব দেখেছে এ হামলা (ইরানের হামলা) মোকাবিলায় ইসরাইল একা ছিল না। আকাশপথে এসব হামলা তার মিত্ররাও প্রতিহত করেছে।

 

এছাড়াও ভিডিও বার্তায় জেলেনস্কি ফের মার্কিন কংগ্রেসকে গুরুত্বপূর্ণ সহায়তা প্যাকেজ অনুমোদনের আহ্বান জানিয়েছেন। রাজনৈতিক টানাপোড়নের কারণে এ অনুদান বেশ কয়েক মাস ধরে আটকে আছে।

 

ইউক্রেন বাহিনী প্রতিনিয়তই রুশ বাহিনীর ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার মুখোমুখি হচ্ছে। শুধু সেনাবাহিনীই নয়; ইউক্রেনের বিভিন্ন শহর ও স্থাপনাতেও ভয়াবহ ক্ষতি করছে রুশ বাহিনীর হামলা। 

 

আরও পড়ুন: ইসরাইলের মতো ইউক্রেনকে সহায়তা করবে না যুক্তরাষ্ট্র

 

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। সে সময় ইরান রাশিয়াকে হাজার হাজার শাহেদ কামিকাজ ড্রোন সরবরাহ করে। ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ধ্বংস করতে ও বিভিন্ন অবকাঠামোতে আঘাত করতে এসব ড্রোন ব্যবহার করছে রাশিয়া।

 

উল্লেখ্য, গত শনিবার (১২ এপ্রিল) স্থানীয় সময় রাতে ইসরাইলে আঘাত হানে ইরানের শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র। সিরিয়ায় থাকা নিজেদের কনস্যুলেটে হামলার প্রতিশোধ নিতে এ হামলা চালায় দেশটি।

 

আরও পড়ুন: ইরানের হামলা নিয়ে কী বলছে ইউক্রেন

 

কিন্তু ইসরাইলের দাবি, ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্র ও ড্রোনের ৯৯ শতাংশই প্রতিরোধ করেছে তারা। আর সেটি করেছে তাদের অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থার মাধ্যমে।

]]>
সম্পূর্ণ পড়ুন