ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

১ সপ্তাহে আগে
ইসরাইলে ইরানের নজিরবিহীন হামলার প্রেক্ষাপটে আগামী দিনগুলোতে তেহরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে চায় যুক্তরাষ্ট্র। একইসঙ্গে ইরানের তেল রফতানির সক্ষমতা কমানোর চেষ্টা করা হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে ওয়াশিংটন।

মঙ্গলবার (১৬ এপ্রিল) ওয়াশিংটনে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্ব ব্যাংকের বসন্তকালীন বৈঠকের ফাঁকে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন।

 

তিনি বলেন, নিষেধাজ্ঞা অনুমোদন করাসহ আমরা আগামী দিনগুলোতে ইরানের বিরুদ্ধে বাড়তি নিষেধাজ্ঞার পদক্ষেপ নেব বলে আশা করছি।

 

নিষেধাজ্ঞা নিয়ে আলোচনায় সন্ত্রাসে ইরানের অর্থায়ন ব্যাহত করার সব বিকল্প পন্থা টেবিলে আছে বলে জানান মার্কিন অর্থমন্ত্রী।

 

আরও পড়ুন: ইসরাইলে ৪৫০ কেজি ওজনের ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান!

 

তিনি বলেন,

ইরানের তেল রফতানির ক্ষমতা কমিয়ে তাদের অস্থিতিশীল আচরণের রাশ টেনে ধরার চেষ্টা এর আগেও করেছে মার্কিন অর্থ ও পররাষ্ট্র মন্ত্রণালয়। তারপরও ইরান কিছু তেল রফতানি করছে। এক্ষেত্রে আমাদের হয়ত আরও কিছু করার আছে।

 

মার্কিন অর্থমন্ত্রী বলেন, গত ১৩ এপ্রিল ইসরাইলে ইরানের হামলা এবং গাজা, লেবানন, ইয়েমেন ও ইরাকের জঙ্গি গোষ্ঠীগুলোকে ইরানের অর্থায়ন মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতায় হুমকি হয়ে দাঁড়িয়েছে।

 

আরও পড়ুন: মধ্যপ্রাচ্যে উত্তেজনার জন্য একমাত্র দায়ী নেতানিয়াহু: এরদোয়ান

 

ইয়েলেন বলেন, ইরান যাতে বিচ্ছিন্ন হয়ে পড়ে, প্রক্সি গ্রুপগুলোকে অর্থায়ন করতে না পারে এবং ইউক্রেইনে রাশিয়ার যুদ্ধে সমর্থন-সহায়তা দিতে না পারে সেজন্য যুক্তরাষ্ট্র অর্থনৈতিক নিষেধাজ্ঞাকে কাজে লাগাচ্ছে।

সূত্র: রয়টার্স

]]>
সম্পূর্ণ পড়ুন